একটা অচেনা মানুষে পরিনত হচ্ছি এবং নতুন বছর

0
44

যত বড় হচ্ছি সময় যেন ঠিক ততো দ্রুত সময় ফুরিয়ে যাচ্ছে। কিভাবে একটি বছর চলে গেল আমি যেন টের পেলাম না। এই তো মনে হচ্ছে সেদিন এল নতুন একটি বছর। কিন্তু সময় তো আর বসে থাকে না। সময় দ্রুত চলতে থাকে। এই চলমান সময়ের সাথে পাল্লা দিয়ে আমি নিজেই চলতে পারছি না। বছর শেষে হয়ে নতুন বছর চলে এল,  আমি ভাবছি গেল বছর কেমন গেল?

জানি ভেবে কোন লাভ হবে না। তবে মাঝে মাঝে আনমনে বসে বসে অতীত ভাবতে ভালো লাগে। কিছু অতীত মন খারাপের কারণ হলেও অনেক ঘটনা মনে পরে ভালোই লাগে। যাকে বলে সুখ স্মৃতি। তবে অতীতে সুখ স্মৃতিগুলোও হৃদয়ে ব‍্যথায় জন্ম দেয়। তা অনেকাংশে থাকে অপ্রকাশিত। তবে সুখ স্মৃতিগুলো নিয়ে সুখের অভিনয় করে যাওয়া কিন্তু মন্দ নয়।

ইদানিং আমি অনেক বেশি ইন্ট্রোভার্ট হয়ে যাচ্ছি। কোন কিছু লেখার আগে অনেকবার চিন্তা করি যে, এই লেখায় কেউ কষ্ট পাবে না তো। কেউ লেখাটি পরে আমাকে গালি দিবে না তো? কিংবা সেই ৫৭ ধারায় পড়ব না তো আমার লেখাটি? এই গুলো ভাবতে ভাবতে দিন শেষে আমরা লেখাগুলো ব‍্যাকস্পেস চেপে ডিলেট করে দেই।

ইদানিং বড্ড দম বন্ধ হয়ে আসে। মনে হয় মন খুলে কিছু বলতে পারছি না। মন খুলে কিছু লিখতে পারছি না। মনের ইচ্ছা শক্তিগুলো যেন দিন দিন মরে যাচ্ছে। আগের মত গল্প লেখা আসে না। আগে আমার শখ ছিল অনেক গল্প লিখব, অনেক উপন‍্যাস লিখব। কিন্তু তা আর পারছি না। কেন যেন সময়গুলো আমাকে গিলে খাচ্ছে নাকি আমি সময়গুলোকে গিলে খাচ্ছি। চারপাশে থাকো মোহগুলো হয়ত আমাকে খিলে খাচ্ছে। কেন এমন হচ্ছে?

সময়ের সাথে পাল্লা দিয়ে নিজের কাছে নিজে একটা অচেনা মানুষে পরিনত হচ্ছি। আহারে সময়! আহারে জীবন। নতুন বছরটাতে অচেনা মানুষ নয়, আমার নিজের কাছে আমি নিজেকে চিনতে চাই।

সবাইকে নতুন বছরের শুভেচ্ছা।