এভাবে একদিন আমরা সবাই হারিয়ে যাব……

0
63

প্রতিদিনের মত ফেইসবুক আজকে সকালে মনে করিয়ে দিলো গত কয়েক বছর এই দিনগুলোতে আমার ঘটে যাওয়া স্মৃতিগুলো। ঘুম ঘুম চোখে আমি মেমোরিসগুলো দেখতেছিলাম ফোনটি হাতে নিয়ে।

গত বছর এই দিনে আমি ছিলাম দার্জিলিংয়ে। ভারতের রাস্তার একটি ছবি ফেইসবুকে শেয়ার দিয়ে ক‍্যাপশন দিয়েছিলাম ‘ মিসিং বাংলাদেশ’।

হঠাৎ ইচ্ছা হলো আচ্ছা দেখি তো ২০১২-১১ সালগুলোতে এই দিনে আমি কি করেছিলাম। ফোনের স্ক্রিন ক্রল করতে করতে হঠাৎ চোখ আটকে গেলো ২০১০ সালের ১১ আগষ্ট একটি স্ট‍্যাটাসে।

আমি ২০১০ সালের এই দিনে স্ট‍্যাটাস দিয়েছিলাম, “আজ থেকে ইন্টারনেট বন্ধ।” এই স্ট‍্যাটাসে জুনায়েদ নামে আমার এক ফেইসবুক বন্ধু মন্তব‍্য করেছিলো।

মন্তব‍্যটি দেখে হঠাৎ করে ছেলেটার কথা মনে পড়লো। সেই সময় ফেইসবুকেই পরিচয় হয় জুনায়েদের সাথে। প্রায় সময় জুনায়েদ নানা কবিতা কিংবা গল্প লেখে আমাকে ইনবক্স করতো। জানতে চাইতো কেমন হয়েছে। বিভিন্ন ইস‍্যু নিয়ে ইনবক্স প্রায়ই কথা হতো। দীর্ঘদিন কথা হয় না। ফেইসবুকে জুনাইদের কোন আপডেটও দেখি না।

জুনাইদের প্রোফাইলে গেলাম। গিয়ে দেখি তার ওয়ালে একটি পোষ্ট তাতে কেউ একজন লিখেছে, দোস্ত এভাবে তুই চলে যাবি ভাবিনি। সেখানে থাকিস ভালো থাকিস।
ভাবলাম হয়ত জুনাইদ দেশের বাহিরে গেছে তাই হয়ত এরুপ ওয়ালপোষ্ট। আমি টাইমলাইনে থাকা প্রতিটি পোষ্ট ভালো করে পড়লাম। পড়ে বুঝতে পারলাম ২০১৪ সালে জুনাইদ মারা গেছে।

২০১৩ সালে ডিসেম্বর মাসে জুনাইদ আমাকে লাস্ট নক করেছিলো।

ইদানিং মৃত‍্যু বিষয়টি আমাকে ভাবিয়ে তোলে। এভাবে একদিন আমরা সবাই চলে যাব। কেউ জানবে না। ফেইসবুকের মেমোরিসগুলো হয়ত মনে করিয়ে দিবে। তখন দূর থেকে মানুষগুলোর কিছু সময়ের জন‍্য আমাদের স্মৃতি মনে পড়বে। তারপর আবার জগতের সব কাজের মাঝে ব‍্যস্ত হয়ে যাবে। জীবন চলবে জীবনের গতিতে