গুগল আই/ও ‘তে নতুন যা ঘোষণা এলো

0
39

কৃত্রিম বুদ্ধিমত্তাই হবে প্রযুক্তির নতুন দিগন্ত। টেক জায়ান্টগুলো নিয়মিত কাজের বাইরে তাই এখন চোখ রাখছে এআই নামে পরিচিতি পাওয়া এ অভিনব উদ্ভাবনে। গুগল শুধু পিছিয়ে থাকতে নয়, সবাইকে টেক্কা দিতে কৃত্রিম বুদ্ধিমত্তার কারিশমা দেখানোর মিশনে নেমে পড়েছে।

গুগল হোম বাটন দিয়ে ফোন করা ও গুগল অ্যাসিস্ট্যান্টের দেখতে পাওয়ার মতো চমকপ্রদ ফিচার আনার ঘোষণা দিয়েছে সার্চ থেকে টেক জায়ান্টে পরিণত হওয়া কোম্পানিটি।

গুগল আইও নামে জনপ্রিয়তা পাওয়া ডেভেলপারদের বার্ষিক সম্মেলনে নানা ঘোষণা তুলে ধরা হলো:

স্পিকার যখন স্মার্টফোন:
ধরুন আপনি বাসায় কোন কাজে ব্যস্ত আছেন। জরুরি প্রয়োজনে দ্রুত ফোন করতে হবে। কিন্তু মোবাইল অন্য কোন রুমে। তখন বাসায় থাকা স্পিকারকে যাকে ফোন করতে হবে তার নাম বা নম্বর মুখে বললেন। সাথে সাথে ফোন ছাড়াই কল চলে গেল সেই  ব্যক্তির কাছে।  ফোন হাতে না নিয়েই স্পিকার দিয়ে সেড়ে নিলেন প্রয়োজনীয় কথাবার্তা।
তেমনি একটি নতুন ফিচার যুক্ত করা হয়েছে গুগলের স্মার্ট স্পিকার গুগল হোমে। গুগল এই ফিচারটির নাম দিয়েছে ‘হ্যান্ডস ফ্রি কলিং’।

এই ফিচারটি ফলে শুধু মাত্র ভয়েস কমান্ডেই কল করা যাবে বিনামূল্যে।বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় গুগল হোম ব্যবহার করে বিনামূল্যে কল করা সুবিধা রয়েছে।
এছাড়া গুগল হোমে যুক্ত করা হয়েছে ব্লটুথ সুবিধা। ফলে  যে কোন ডিভাইসের সাথে এটি ব্লটুথের মাধ্যমে যুক্ত করে ব্যবহার করা যাবে। গুগল হোমের সবচেয়ে বড় সুবিধা হলো তা বিভিন্ন ব্যক্তির  কণ্ঠও শনাক্ত করতে পারে। এতে ‘প্রোটেক্টিভ অ্যাসিস্ট্যান্ট’ নামে আরেকটি ফিচার যুক্ত করা হয়েছে।

স্পিকারটির আলো জ্বলে উঠলে ব্যবহারকারীরা গুগল হোমের কাছ থেকে জেনে নিতে পারবেন তাদের জন্য ফ্লাইট ডিলে সংক্রান্ত কোনো গুরুত্বপূর্ণ আপডেট আছে কিনা। নতুন ফিচারে ভিন্ন মাত্র পেলে গুগলের এই স্মার্ট স্পিকারটি।

উল্লেখ্য গুগল হোমে মূলত একটি স্পিকার। যা গেলো বছর উন্মুক্ত করা হয়েছিলো। ডিভাইসটি ক্লাউড ও অন্যান্য পোর্টাল থেকে গান বা ভিডিও স্ট্রিমিং করে চালাতে পারে। গুগল হোম আপনার বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে পারবে সেই সঙ্গে আপনার কথামতো কাজও করে দেবে।

ক্যামেরা জানিয়ে দিবে বস্তুটি কি:
নতুন কোন জায়গা বেড়াতে গেলেন। পথে দেখতে পেলেন একটি  রেস্তোরাঁ। আপনার খেতে ইচ্ছা করলো কিন্তু জানানে না রেস্তোরাঁটিতে  কি কি খারাব পাওয়া যায়। এটি জানতে আপনাকে রেস্তোরাঁর ভিতরে টুঁ মারতে হবে না। হাতে থাকা স্মার্টফোনটির ক্যামেরা  রেস্তোরাঁর দিকে  ধরলে জেনে নেয়া যাবে সেখানে কি মেনু আছে। এই কাজটি করা যাবে গুগলে  উন্মুক্ত করা নতুন সেবা গুগল লেন্সের সাহায্যে।

রিয়েল টাইম কোনো বস্তু শনাক্ত করতে গুগল লেন্স ইমেজ রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করবে। সেবাটির  মাধ্যমে কেউ তার আশেপাশের কোনো বস্তুর উপর ক্যামেরা ধরলে স্ক্রিনে বস্তুটির সম্পর্কে বিস্তারিত তথ্য ভেসে উঠবে। কোনো ব্যানার, বিলবোর্ড, সাইনবোর্ডের উপর ক্যামেরা ধরলে সাথে সাথেই সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ফোন নম্বর, লোকেশনসহ বিস্তারিত তথ্য পেয়ে যাবেন গ্রাহক।

সেবাটি এখনো সাধারণ ব্যবহারকারীদের জন্য আলাদাভাবে উন্মুক্ত হয়নি। সঠিক দিন তারিখ না জানালেও গুগল জানিয়েছে দ্রুতই সকল ব্যবহারকারীদের জন্য এটি উন্মুক্ত হবে। বর্তমানে গুগল অ্যাসিস্ট্যান্ট ও ফটো অ্যাপের অংশ হিসেবে কাজ করবে গুগল লেন্স।

অ্যান্ড্রয়েড ও:
গুগলের বার্ষিক ডেভেলপার সম্মেলনে অপারেটিং সিস্টেমটির নতুন সংস্করণ ‘অ্যান্ড্রয়েড ও’-এর ঘোষণা দেয়া হয়েছে। একই সঙ্গে ডেভেলপারদের জন্য বেটা সংস্করণ উন্মোচন করা হয়। গুগলের এ অপারেটিং সিস্টেমটিতে বেশকিছু নতুন ফিচার যুক্ত করা হয়েছে। এগুলো হচ্ছে  পিকচার ইন পিকচার, নোটিফিকেশন ডটস, স্মার্ট টেক্সট সিলেকশন এবং অটোফিল।

নোটিফিকেশন ডটস ফিচারে ব্যবহারকারীরা মোবাইলের ওপরের দিকে নোটিফিকেশনের সাব টাইটেলও দেখতে পারবেন। নতুন কোনো অ্যাপে সাইন আপ করতে আর  তথ্য বা নাম ও অন্যান্য তথ্য বারবার টাইপ করতে হবে না অটোফিল ফিচারে কারণে।

স্মার্ট টেক্সট সিলেকশন ফিচারে  আরও সহজে টেক্সট নির্বাচন করা যাবে। ফলে টেক্সট সিলেক্ট করে সেটাকে স্ক্রল করতে হবে না। শুধু দু’বার ক্লিক করলেই টেক্সট সিলেকশন চলে আসবে।

অ্যান্ড্রয়েড গো:
কম ক্ষমতার স্মার্টফোনের জন্য তো অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সম্পূর্ণ নতুন সংস্করণ অ্যান্ড্রয়েড গো আনার ঘোষণা দিয়েছে গুগল। যেসব স্মার্টফোনের হার্ডওয়্যার স্পেসিফিকেশন কম, সেগুলো অ্যান্ড্রয়েড গো ব্যবহার করে ভালো পারফরম্যান্স উপহার দিবে।

অ্যান্ড্রয়েড গো হচ্ছে গুগলের পরবর্তী মূল ‘অ্যান্ড্রয়েড ও’ অপারেটিং সিস্টেমের ‘লাইট’ বা হালকা সংস্করণ। অ্যান্ড্রয়েড গো ওএসে গুগলের বহুল ব্যবহৃত অ্যাপগুলোর লাইট সংস্করণ দেয়া থাকবে।যা কম র‍্যাম ও কম স্টোরেজ ব্যবহার করবে।

যেসব ডিভাইসের র‍্যাম ১জিবি বা তার চেয়ে কম, সেগুলোতে অ্যান্ড্রয়েড গো ব্যবহার করলে ভালো পারফরম্যান্স পাওয়া যাবে।

অ্যান্ড্রয়েড গো অপারেটিং সিস্টেমে দেয়া গুগল ক্রোম ব্রাউজারে ডিফল্ট-ভাবেই ডেটা সেইভবার চালু থাকবে। যেসব অ্যাপের সাইজ ১০ মেগাবাইটের মধ্যে, সেগুলোই মূলত অ্যান্ড্রয়েড গো এর জন্য অপটিমাইজড বলে বিবেচিত হবে। অ্যান্ড্রয়েড গো এর জন্য বিশেষ ‘ইউটিউব গো’ অ্যাপও বানিয়েছে গুগল। ফলে  ইউটিউব অ্যাপের চেয়ে কম ডেটা খরচ করে ভিডিও দেখা যাবে।

গুগল অ্যাসিস্ট্যান্ট:
আইফোনের সিরি বা আমাজনের আলেক্সাকে চ্যালেঞ্জ জানাতে গুগলের ভাচুর্য়াল সহকারী ‘গুগল অ্যাসিস্ট্যান্ট’কে আরও উন্নত করতে কাজ করছে প্রতিষ্ঠানটি। গুগল আই/ও’তে সেবাটির নতুন কয়েকটি ফিচারের ঘোষণা করা হয়েছে।

অনেক সময় পথে কিংবা অফিসে জোরে কথা বলা যায়। তাই গুগল অ্যাসিস্ট্যান্ট’এ যুক্ত করা হয়েছে টেক্সট সুবিধা। ফলে ব্যবহারকারীরা টাইপ করে সাহায্য চাইতে পারবে এই সহযোগীর কাছ থেকে।

অন্য ভাষার চিহ্নের দিকে ফোন তাক করলে সেটি চোখে দেখার আগেই অনুবাদ করে দেবে। এছাড়া গুগল অ্যাসিস্ট্যান্টের মাধ্যমে গুগল লেন্সের সুবিধা উপভোগ করা যাবে।ইতিমধ্যে গুগলের পিক্সেল ফোনে গুগল অ্যাসিস্ট্যান্ট ফিচারটি যুক্ত করা হয়েছে।

এতদিন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের মধ্যে সীমাবদ্ধ থাকলেও এবার আইওএসের জন্য সেবাটি উন্মুক্ত করেছে গুগল। অ্যান্ড্রয়েড সংস্করণের মত সবগুলো ফিচার আইফোন ব্যবহারকারীরা বিনামূল্য ব্যবহার করা যাবে।

গুগল ফর জবস:
অনলাইনে চাকরি খোঁজা আরও সহজ করতে গুগল ফর জবস নামে নতুন একটি ফিচারের ঘোষণা দেওয়া হয়েছে এবারে সম্মেলনে। গুগল সার্চে এই ফিচারটি ব্যবহার করে চাকরি খুঁজে সময় নষ্ট করে বিভিন্ন ওয়েবসাইট ধুরতে হবে না।

সেবাটি উন্মুক্তের সময় মঞ্চে সুন্দর পিচাই বলেন, প্রতিদিন গুগলে অনেক মানুষ চাকরি খুঁজে থাকেন। প্রয়োজন মত চাকরির বিজ্ঞাপন পেতে অনেক সময় নষ্ট হয়। এই সমাধানে সমাধানে গুগলের এই সুবিধা চালু।

বর্তমানে শুধু মাত্র যুক্তরাষ্ট্রের গ্রাহকদের জন্য সেবাটি ব্যবহার করতে পারবেন। তবে দ্রুতই বিশ্বের বিভিন্ন দেশে সেবাটি উন্মুক্ত করা হবে বলে জানানো হয়েছে।

গুগল ফটোস:
দুই বছর আগে উন্মুক্ত হওয়ার গুগল ফটোস অ্যাপ ৫০০ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী রয়েছে। এই অ্যাপটির সাহায্যে গ্রাহকদের আরও সুবিধা দিতে কয়েকটি নতুন ফিচারের ঘোষণা দেওয়া হয়েছে।

নতুন সংস্করণে গুগল ফটোস ফোনের গ্যালারি  থেকে ছবি বেছে ফটো অ্যালবাম তৈরি করে দিবে। অ্যাপটি ব্যবহার করে ব্যবহারকারীরা নির্দিষ্ট কোনো ব্যক্তির ছবি দিয়ে অ্যালবাম সাজাতে পারবেন। শুধু তাই নয়, চাইলে ফটো অ্যালবামটি পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গেও শেয়ার করার সুবিধাও যুক্ত করা হয়েছে।।

গুগল প্লে প্রোটেক্ট:
অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের জন্য গুগল প্লেতে প্রোটেক্ট ফিচার আনা হয়েছে। যা ব্যবহারীদের নিরাপদে ডিভাইস ব্যবহার করতে সহযোগীতা করবে।বর্তমানে অ্যান্ড্রয়েডচালিত ডিভাইস সংখ্যা প্রতি মাসে ২০০ কোটি ছাড়িয়েছে। বিপুল সংখ্যক এ ব্যবহারকারীদের নিরাপত্তাঝুঁকি থেকে মুক্তি দিবে এটি।

গুগল প্লে প্রোটেক্ট নিরাপত্তা ফিচার ডিভাইসের অ্যাপগুলো নিয়মিত স্ক্যান করবে।  ম্যালওয়্যার বা অনিরাপদ অ্যাপ পেলে তা চিহ্নিত করে ব্যবস্থা গ্রহণ করবে।

অ্যান্ড্রয়েডে জাভার যুগে বিদায়!:
জাভা প্রোগ্রামিং ভাষায় ব্যবহার করে অ্যান্ড্রয়েড অ্যাপ তৈরি করা হয়ে থাকে। তবে এখন থেকে জাভার পাশাপাশি কটলিন নামে নতুন প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে অ্যান্ড্রয়েড অ্যাপ বানানোর ঘোষণা করেছে গুগল। ধারণা করা হচ্ছে, জাভা থেকে বের হতে গুগলের এই কৌশল।

স্ট্যান্ডঅ্যালন ডেড্রিম হেডসেট:
বিশ্বব্যাপী ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) হেডেসেটের বাজার বৃদ্ধি পাচ্ছে। গুগল গত বছর ডেভেলপার সম্মেলনে ভিআর হেডসেট আনার ঘোষণা দিয়েছিল। এবার এটি প্রদর্শন করা হয়েছে। গুগলের ডেড্রিম হেডসেট ডিভাইস নির্মাতাদের সর্বশেষ  স্মার্টফোনের সাথে যুক্ত করে ব্যবহার করা যাবে। হেডসেটের বাজার দখল করতে স্যামসাং, অ্যাপল এলজি কাজ করছে। দেখা যাক গুগলের হেডসেট বাজার মাতাতে পারে কিনা?

স্মার্ট রিপ্লে জিমেইলে:
জি-মেইলের সঙ্গে স্মার্ট রিপ্লে ফিচার যুক্ত করার ঘোষণা দিয়েছে গুগল। ফলে সহজেই মেইলের উত্তর কম সময় দেয়া যাবে। এতে জি-মেইল ব্যবহারকারীদের মেইল ব্যবস্থাপনা এবং সম্পাদনা আরো সহজ হবে। জি-মেইল স্মার্ট রিপ্লে ফিচার অ্যান্ড্রয়েডের পাশাপাশি আইওএস প্লাটফর্মের জন্যও চালু করা হয়েছে।