গ্যালাক্সি এস৮’য়ের ৮ বিষয়

0
55

বহুল জল্পনার-কল্পনা ও গুঞ্জনের পরে অবশেষে উন্মুক্ত হলো দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্ট স্যামসাংয়ের দুইটি ফ্ল্যাগশিপ ডিভাইস। গ্যালাক্সি নোট ৭’য়ের ব্যাটারি ক্রুটির ফলে প্রতিষ্ঠানটি মুনাফা অর্জনে ব্যর্থ হয়। তাই মুনাফা অর্জনের অস্ত্র হিসেবে এই ফোনটিই স্যামসাংয়ের ভরসা। প্রতিষ্ঠানটি চেষ্টা করেছে ফোনটিকে আকষর্নীয় করে তুলতে এবং নিত্য নতুন ফিচার দিতে। তবে এটি জনপ্রিয়তা পেলো কিনা তা দেখলে হলে অপেক্ষা করতে হবে বাজারে গ্রাহকদের কাছে পৌঁছার সময় পর্যন্ত। তার আগে জেনে নিন গ্যালাক্সি এস ৮ ও এস৮ প্লাস সম্পর্কে ৮ বিষয়।

ইনফিনিটি ডিসপ্লে:

samsung-galaxy-s8-techshohor (4)
গ্যালাক্সি সিরিজের নতুন ফ্ল্যাগশিপ ডিভাইসটি নজরে কেড়েছে আকষর্নীয় ডিসপ্লের কারণে। বেজললেস ডিসপ্লকে স্যামসাং বলছে ‘ ইনফিনিটি ডিসপ্লে’। গ্যালাক্সি এস৮ ও এস৮ প্লাসে যথাক্রমে রয়েছে ৫.৮ এবং ৬.২ ইঞ্চি ডিসপ্লে। ডিসপ্লের উপরে ফ্রন্ট ক্যামেরা ও আইরিশস্ক্যানার সেন্সর রয়েছে। তবে দুই পাশে ও নিচে নেই অতিরিক্ত কোন বর্ডার। ফলে ভিডিও ও ভিআর দেখা করবে আরও উপভোগ।

আইরিশ স্ক্যানার:

নিরাপত্তার জন্য ডিভাইসটিতে যুক্ত করা হয়েছে আইরিশ স্ক্যানার। ফলে চোখের সাহায্যে ফোন লক ও আনলক করা যাবে। যে সকল ব্যবহারকারীদের প্যান্টান বা পাসওয়ার্ড মনে রাখা কঠিন হয় তাদের জন্য চমৎকার এই সুবিধা। যদিও এই ফিচারটি নতুন নয়। পূর্বে বির্তকিত গ্যালাক্সি নোট ৭’য়ে আইরিশ স্ক্যানার সুবিধা ছিলো।

samsung-galaxy-s8-techshohor (2)

বিক্সবি:
এটি হলো স্যামসাংয়ের নতুন এআই অ্যাসিস্ট্যান্ট। এটি অনেকটা আইওএসের সিরি, মাইক্রোসফটের করর্টানা এবং গুগল অ্যাসিস্ট্যান্টের মতই। ভয়েস কমান্ডের সাহায্যে ফোন নিয়ন্ত্রণ ও নানা কাজ করে নেয়া যাবে।

হোম বাটন বিদায়:
স্যামসাংয়ের প্রায় প্রতিটি ফোনে চিরচেনা একটি হোম বাটন থাকে। এই বাটন অনেক স্যামসাং ভক্তদের কাছেও অপছন্দ ছিলো। ফিজিক্যাল হোম বাটনের বদলে টাচ ক্যাপাসিটির বাটন সংযুক্ত করা হয়েছে নতুন ডিভাইসে। ফলে বিরক্তিকর ফিজিক্যাল হোম বাটন থেকে মুক্তি পাবে ব্যবহারকারীরা।

samsung-galaxy-s8-techshohor (5)

ডেক্স:
প্রথমবারের মত ফোনটিকে চাইলে ডেক্সটপ মুডে ব্যবহারের সুবিধা নিয়ে হাজিল হলো স্যামসাং। ‘স্যামসাং ডেক্স’ নামের সুবিধাটি ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েড ডেক্সটপ পিসি ব্যবহারের অভিজ্ঞা দিবে।এটি অনেকটা মাইক্রোসফটের কন্টিয়াম ফিচারের মতই। ডেক্স টুলে ফোনটি রেখে এইচডিএমআই ক্যাবল মনিটরের সাথা যুক্ত করলে ফোনটি স্ক্রিন বড় আকারে মনিটরের প্রদর্শিত হবে। এটি মাউস ও কিবোর্ড দিয়ে নিয়ন্ত্রণ করা যাবে অনায়াসেই।

samsung-galaxy-s8-techshohor (3)

প্রসেসর:
ডিভাইসটিতে মাত্র ১০ ন্যানোমিটার প্রসেসর ব্যবহার করা হয়েছে। যুক্তরাষ্ট্রের বাজারের জন্য স্ন্যাপড্রাগন ৮৩৫ চিসেট দেয়া হবে এতে। এছাড়া ইউরোপ, এশিয়া ও আফ্রিকার দেশগুলোর বাজারে ফোনটি ছাড়া হবে এক্সিনোজ ৮৮৯৫ চিপসেটে। বর্তমান বাজারে এই দুইটিই বেশ শক্তিশালী চিপসেট ।

ব্যাটারি:
গ্যালাক্সি নোট ৭’য়ের ব্যাটারি বিস্ফোরণের কারণে সকল ব্যবহারকারীদের মনে প্রশ্ন গ্যালাক্সি এস৮’য়ে কি বিস্ফোরণ ঘটবে? পণ্য উন্মুক্তের অনুষ্ঠানে বিষয়টি নিশ্চিত করেছে স্যামসাং। প্রতিষ্ঠানটি জানিয়েছে, এবার ফোনটিতে হার্ডওয়্যার ও তথ্যের নিরাপত্তার দিকে বিশেষ নজরে দেয়া হয়েছে। ফলে ব্যবহারকারীরা নিশ্চিত মনে ব্যবহার করতে পারবেন কোন ঝামেলা ছাড়াই। আশা করা যাচ্ছে ব্যাটারি বিস্ফোরণের মত কোন সমস্যা হবে।

গ্যালাক্সি এস৮ ও এস৮ প্লাস ডিভাইসে যথাক্রমে ৩ হাজার এবং ৩ হাজার ৫০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি রয়েছে।

মূল্য এবং কবে পাওয়া যাবে:

ফোনটির মূল্য সম্পর্কে সংবাদ সম্মেলনে সরাসরি কোন তথ্য জানায়নি স্যামসাং। তবে জানা গেছে, গ্যালাক্সি এস৮ ডিভাইসটি মূল্য ৬৮৯ পাউন্ড এবং এস৮ প্লাসের মূল্য ৭৭৯ পাউন্ড নির্ধারণ করা হয়েছে। আগামী মাসের ২১ তারিখ থেকে বাজারে বিক্রি শুরু হবে।

আরও পড়ুন: