যায় যদি দিন এমনি করে যাক না

0
35

চলে এলো নতুন আরেকটি বছর। গত কয়েকদিন ফেইসবুক জুড়ে দেখলাম সবার কম পরিকল্পনা নতুন বছরকে নিয়ে। আমিও তাদের স্ট্যাটাস দেখে কিছুক্ষণ ভাবলাম নতুন বছরে আমরা পরিকল্পনা কি? আসলেই কি আমি করতে চাই এই বছরটি জুড়ে। পরক্ষণে মনে হলো গত বছর ঠিক এই সময় আমি নানা পরিকল্পনা করেছিলাম নতুন বছর নিয়ে। কিন্তু পরিকল্পনা মত কিছুই করা হয়নি। তাই ঠিক করেছি চলতি বছর কোন পরিকল্পনা করব না। অনেকটা রবিঠাকুরের গানের ” যায় যদি দিন এমনি করে যাক না “।

গেলো বছরটি খুব এলোমেলো একটা বছর পার করলাম। চাকরি চাপে ব্লগে আগের মত লেখালেখি করতে পারেনি। ভেবেছিলাম ব্লগিং ঠিকভাবে করব। কেননা এই ব্লগই তো আমার ডায়েরী। জীবনের অনেক স্মৃতি কথা লিখে রেখেছি আমি এই ব্লগের পাতায়। এখানে অনেকগুলো পোষ্ট আছে প্রাইভেট করা । অনেক লিখি কিন্তু পরবর্তীতে আর তা পাবলিশ করা হয়নি। তবে নতুন বছরে মনে মনে ঠিক করেছি ব্লগে লিখব নিয়মিত। দেখা যাক শেষ পর্যন্ত তা করতে পারি কিনা। তবে চেষ্টা থাকবে। তাই তো ফ্রি ওয়ার্ডপ্রেসের বদলে একটা ডোমেইন নিয়ে নিলাম। যতদিন বেঁচে থাকবে ডোমেইনটা রাখব। আমি মনে যাওয়ার সাথে সাথে সাইট বন্ধ হয়ে যাবে। কি দরকার আমি মরে যাওয়ার পরে আমার হাবিযাবি লেখাগুলো বেঁচে থাকার।



ঘুরে বেড়াতে আমরা সব সময় ভালো লাগে। কিন্তু নানা ঝামেলা আমার এই জীবনে ঢাকা-কুমিল্লা ছাড়া কোথায় যাওয়া হয়নি। অফিসে কাজে ২০১৫ সালে লক্ষ্মীপুর গিয়েছিলাম একবার। তবে ২০১৬ সালে ঘুরার ইচ্ছাটা কিছুটা হলেও পূরণ করলাম। ঘুরতে গেলাম ভারত। শিলং, গুহাটি, আসাম, দার্জিলিং, জলপাইগুড়িসব অনেকগুলো রাজ্য ঘুরেছি ভারতে। আর বছরের শেষ নাগাদ গেলাম কক্সবাজার। বলা চলে ২০১৬ বছরের ভ্রমণ ভালোই হলো।

তবে এই বছর হারানোর পাল্লা বেশি ছিলো। কত দ্রুত বছরটি পার হয়ে গেলো আমি নিজেই টের পেলাম না। বছর শেষে গেলো বছরের পাল্লা মাপতে গিয়ে দেখলাম আহা! এই দেখি শূন্য। আসলেই কি তাই? এখনো হিসেবে মিলানো চেষ্টা চলছে। জীবনের হিসেব কি এত সহজে মেলানো যায়। মাঝে মাঝে বড্ড অসহায় হয়ে পরতে হয় জীবনের হিসেবে মেলাতে গিয়ে।

গেলো বছর বই পড়ার অভ্যাসটা নষ্ট হয়ে গেছে। হিসেব করলে দেখা যাবে ২০১৫ সালে তুলনায় অর্ধেকের কম বই পড়া হয়েছে গেলো বছর। তাই এবার নতুন বছরে বই পড়ার পরিমাণ বাড়াব। বই পড়ার প্রতি আগ্রহ সময়ের সাথে বেড়ে চলছে কিন্তু সময় নামক বস্তুটার যেন ধরা দেয় না। নানা কাজে বিজি থাকতে হয় প্রতিটি সময়। আহা জীবন ! এই জীবন যেন সময়ের যোগ ফল। এখন থেকে প্রতি সপ্তাহে একটি বই পড়ব এবং বইটি রিভিউ লিখব ব্লগে। যদি সম্ভব হয় ডাউনলোড লিংক শেয়ার করব বইটির। আগামী মাসে শুরু হচ্ছে বই মেলা। গতবার বই মেলায় গিয়েছিলাম শেষ দিনে। তাই এবার ইচ্ছা আছে তিনবার মেলায় যাব। প্রথম দিকে মাঝামাঝি সময় এবং শেষের দিকে। নতুন বইয়ের গন্ধ পেতে মনটা আনচান করে। আহা! নতুন বই।
নতুন এই বছর সবার সুখী হউক। সবাই নতুন বছরটা সুন্দরভাবে শুরু করতে পারে এই কামনা।