টুইটার ব্যবহারের ৪ টিপস

0
16

জনপ্রিয় মাইক্রোব্লগিং সাইট টুইটারের বহুল ব্যবহার করে থাকেন অনেকেই। শখের বশে ব্যক্তিগত বার্তা বা তথ্য জানাতে যেমন এ মাধ্যমের ওপর নির্ভরতা বাড়ছে, তেমনি ব্যবসায়িক কাজেও এটির ব্যবহার বাড়ছে। টুইট করে আলোড়ন তৈরির ঘটনা এখন হরহামেশাই ঘটছে।

ফেইসবুকের সঙ্গে পাল্লা দিয়ে অনেকটাই পিছিয়ে থাকলেও অনেকেই নতুন করে টুইটারের দিকে ঝুঁকছেন। তাদের জন্য এ মাধ্যম ব্যবহারের কয়েকটি টিপস দেয়া হলো এ টিউটোরিয়ালে।

twitter-tips1

শর্টকার্ট
সময় বাঁচাতে কিছু শর্টকার্ট শব্দের ব্যবহার প্রচলিত হয়েছে টুইটে। এতে দ্রুত টুইটের কাজ যেমন করা যাবে, তেমনি বেশি শব্দ লেখা যাবে। কয়েকটি উদারহরণ দেওয়া হলো-

b/c = because, BFN = bye for now, BTW = by the way, EM = email, FB = Facebook ইত্যাদি।

ছোট লিংক ব্যবহার
টুইটারে ১৪০ ক্যারেক্টারের মধ্যেই সব তথ্য প্রকাশ করে হত আগে। কিন্তু বর্তমানে তা বৃদ্ধি করা হয়েছে। তবে ওয়েবসাইটের লিংক বড় হলে তা শেয়ারের পর দেখতে খারাপ দেখায়।

এ ঝামেলা এড়ানোর জন্য লিংকগুলো ছোট করা যায়। এজন্য রয়েছে লিংক ছোট করার ওয়েবসাইট। এর জন্য বিটলি ডটকম বা গুগলের সেবা ব্যবহার করা যেতে পারে।

হেডার পরিবর্তন
হেডার পরিবর্তনের জন্য  টুইটার অ্যাকাউন্টে লগইন করে এডিট প্রোফাইলে ক্লিক করতে হবে। তারপর  ‘চেঞ্জ ইওর হেডার ফটো’ ক্লিক করতে হবে।

আপলোড ইওর ফটো থেকে ‘ওপেন’-এ ক্লিক করে আপনার পছন্দের ছবি সিলেক্ট করে ‘অ্যাপ্লাইয়ে’ ক্লিক করতে হবে।

ফলোয়ার বাড়াতে
টুইটারে ফলোয়ার বাড়াতে ফেইসবুক বন্ধু বা পেইজে টুইটার আইডির ইউজার নেইম শেয়ার করতে পারেন। একই সঙ্গে টুইটারের নিয়িমিত টুইট করতে হবে। কেউ যদি ম্যাসেজ বা কোনো প্রশ্ন করে তবে সেটির উত্তর যতটা দ্রুত সম্ভব দেওয়া উচিত। এতে করে টুইটার এক্টিভিটি বাড়বে, যা ফলোয়ার বাড়াতে সহায়তা করবে।